জানুন ১ ডিসিম কত শতাংশ

বাংলাদেশে জমি মাপার বিভিন্ন একক ব্যবহার হয়, যা প্রায়ই প্রাচীন কাল থেকে চলে আসছে। জমি মাপার জন্য সাধারণত ডেসিমেল, শতাংশ, একর, বিঘা ইত্যাদি একক ব্যবহার করা হয়। এই প্রবন্ধে আমরা ১ ডিসিমেল কত শতাংশ তা আলোচনা করবো।

ডিসিমেল কি?

ডিসিমেল (Decimal) হল একটি জমি পরিমাপের একক। এক ডিসিমেল সমান ৪৩৫.৬০ বর্গফুটের (Square Foot) সমান। এটি প্রায়শই পল্লী এলাকায় ছোট জমির প্লট মাপতে ব্যবহার করা হয়। ডিসিমেল একটি প্রচলিত একক যা বাংলাদেশ, ভারত, এবং পাকিস্তানে বহুল ব্যবহৃত হয়।

শতাংশ কি?

শতাংশ (Percentage) হল জমি মাপার আরেকটি প্রচলিত একক। এক শতাংশ সমান ১০০ বর্গফুট। এটি প্রায়শই শহুরে এলাকায় জমির মাপার জন্য ব্যবহার করা হয়। শতাংশ সহজ এবং সরল একটি একক যা অনেকেই জমির মাপার ক্ষেত্রে বোঝা সহজ মনে করে।

১ ডিসিমেল কত শতাংশ?

১ ডিসিমেল কত শতাংশ তা নির্ণয় করার জন্য, আমাদের প্রথমে বুঝতে হবে যে ১ ডিসিমেল কত বর্গফুট এবং ১ শতাংশ কত বর্গফুট।

১ ডিসিমেল = ৪৩৫.৬০ বর্গফুট ১ শতাংশ = ১০০ বর্গফুট

এখন, ১ ডিসিমেলকে শতাংশে রূপান্তর করতে, আমরা ডিসিমেলের বর্গফুটকে শতাংশের বর্গফুট দ্বারা ভাগ করবো:

১ ডিসিমেল = ৪৩৫.৬০১০০ = ৪.৩৫৬ শতাংশ

তাহলে, ১ ডিসিমেল = ৪.৩৫৬ শতাংশ।

উপসংহার

বাংলাদেশে জমির পরিমাপের বিভিন্ন একক প্রচলিত রয়েছে এবং এই এককগুলো স্থানীয় ও প্রাদেশিক ব্যবহার অনুযায়ী ভিন্ন হতে পারে। ডিসিমেল এবং শতাংশ দুইটি প্রচলিত একক যা জমির মাপার ক্ষেত্রে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। আমরা দেখলাম যে ১ ডিসিমেল ৪.৩৫৬ শতাংশের সমান। এই তথ্যটি জমির ক্রয়-বিক্রয়, নির্মাণ প্রকল্প, এবং জমি সংক্রান্ত অন্যান্য কার্যক্রমে সহায়ক হতে পারে।

আরো জানুন: ১ বিঘা কত শতাংশ

Leave a Comment