জানুন কোন প্রাণী ঘুমায় না

ঘুম জীবনের একটি অপরিহার্য অংশ। আমাদের শরীর ও মস্তিষ্ককে সুস্থ রাখার জন্য নিয়মিত ঘুমের প্রয়োজন। কিন্তু প্রকৃতিতে এমন কিছু প্রাণী আছে যারা ঘুমায় না!

যে প্রাণীগুলো ঘুমায় না:

  • কাঁকড়া: কাঁকড়ার ঘুমের প্রয়োজন হয় না। তারা দিন-রাত সক্রিয় থাকে এবং খাবার খোঁজে, শিকার করে এবং বিপদ থেকে নিজেদের রক্ষা করে।
  • মাছ: বেশিরভাগ মাছেরও ঘুমের প্রয়োজন হয় না। তাদের মস্তিষ্কের গঠন আমাদের থেকে আলাদা, তাই তাদের একইভাবে বিশ্রামের প্রয়োজন হয় না।
  • পিঁপড়া: পিঁপড়াও খুব কম ঘুমায়। তারা দিনের বেশিরভাগ সময় কাজ করে এবং রাতেও খাবার সংগ্রহ করে।
  • শার্ক: শার্কেরও ঘুমের প্রয়োজন হয় না। তাদের মস্তিষ্ক সর্বদা সক্রিয় থাকে এবং তারা সাঁতার কাটতে থাকে যাতে তাদের মাথায় রক্ত ​​সরবরাহ বজায় থাকে।
  • কিছু পাখি: কিছু পাখি, যেমন সুইফট, ঘুমের সময় উড়ে থাকে। তারা দীর্ঘ সময় ধরে আকাশে ভ্রমণ করে এবং মাঝে মাঝে ডানা না নাড়িয়ে বিশ্রাম নেয়।

আরো পড়ন: বন্যপ্রাণী সংরক্ষণের ১০টি উপায়

এই প্রাণীগুলো কীভাবে ঘুম ছাড়াই টিকে থাকে?

এই প্রাণীগুলোর শরীর ও মস্তিষ্ক ঘুমের প্রয়োজনীয়তা আমাদের থেকে আলাদা। তাদের বিভিন্ন রকমের শারীরবৃত্তীয় প্রক্রিয়া আছে যা তাদেরকে ঘুম ছাড়াই দীর্ঘ সময় ধরে সক্রিয় থাকতে সাহায্য করে।

উপসংহার

প্রকৃতিতে বিভিন্ন রকমের প্রাণী আছে এবং তাদের ঘুমের প্রয়োজনীয়তাও আলাদা। কিছু প্রাণীকে নিয়মিত ঘুমের প্রয়োজন, আবার কিছু প্রাণী ঘুম ছাড়াই দীর্ঘ সময় ধরে টিকে থাকতে পারে।

তথ্যসূত্র:

Leave a Comment