১০টি বর্ষাকালীন সবজির নাম জেনে নিন

বাংলাদেশে বর্ষাকাল মানেই চারপাশে সবুজের সমারোহ এবং প্রচুর তাজা সবজির সরবরাহ। এই ঋতুতে উৎপাদিত সবজিগুলো পুষ্টিতে ভরপুর এবং সহজলভ্য। বর্ষাকালের পরিবেশে কিছু সবজি বেশ ভালোভাবে বেড়ে ওঠে, যা আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী। এই আর্টিকেলে আমরা আলোচনা করবো ১০টি জনপ্রিয় বর্ষাকালীন সবজি এবং তাদের পুষ্টিগুণ সম্পর্কে।

১০টি বর্ষাকালীন সবজির নাম

১. শসা (Cucumber)

শসা বর্ষাকালের একটি অত্যন্ত জনপ্রিয় সবজি, যা হালকা এবং সহজে হজমযোগ্য। এতে প্রচুর পরিমাণে জল রয়েছে, যা শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। এছাড়াও শসা ভিটামিন কে, সি এবং ম্যাগনেশিয়াম সমৃদ্ধ।

২. করলা (Bitter Gourd)

করলা বর্ষাকালে খুব ভালোভাবে জন্মায় এবং এটি ডায়াবেটিস রোগীদের জন্য বিশেষ উপকারী। করলা রক্তের সুগার লেভেল নিয়ন্ত্রণ করতে সহায়ক এবং লিভারের কার্যকারিতা বৃদ্ধি করে।

৩. লাউ (Bottle Gourd)

বর্ষাকালের আরেকটি জনপ্রিয় সবজি হলো লাউ। এটি শরীরকে ঠাণ্ডা রাখতে সাহায্য করে এবং হজম শক্তি বৃদ্ধি করে। লাউয়ের মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে।

৪. পুঁই শাক (Malabar Spinach)

পুঁই শাক বর্ষার সময়ে প্রচুর পাওয়া যায়। এতে প্রচুর পরিমাণে আয়রন, ক্যালসিয়াম এবং ফাইবার থাকে। এটি রক্তস্বল্পতা দূর করতে সহায়ক এবং হাড় শক্তিশালী করে।

৫. ঝিঙে (Ridge Gourd)

ঝিঙে বর্ষাকালের একটি স্বাস্থ্যকর সবজি। এতে প্রচুর ফাইবার রয়েছে এবং এটি হজমে সহায়ক। ঝিঙে শরীরের মেদ কমাতে সাহায্য করে এবং এটি ডায়াবেটিস রোগীদের জন্য বিশেষভাবে উপকারী।

৬. কাঁকরোল (Teasel Gourd)

কাঁকরোল বর্ষাকালে অন্যতম জনপ্রিয় সবজি, যা পুষ্টিগুণে ভরপুর। এটি ভিটামিন এ এবং সি সমৃদ্ধ এবং রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এছাড়াও এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

৭. চাল কুমড়ো (Ash Gourd)

চাল কুমড়ো একটি পুষ্টিসমৃদ্ধ সবজি, যা বর্ষাকালে প্রচুর পরিমাণে পাওয়া যায়। এটি শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এবং প্রস্রাবের সমস্যা দূর করে। চাল কুমড়ো হজমশক্তি বৃদ্ধিতেও সাহায্য করে।

৮. কচু (Taro Root)

কচু বর্ষাকালের আরেকটি পুষ্টিকর সবজি। এতে প্রচুর পরিমাণে আয়রন এবং পটাশিয়াম রয়েছে, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়ক। এটি পেশীর কার্যকারিতা বৃদ্ধি করে এবং শক্তির স্তর উন্নত করে।

৯. চিচিঙ্গা (Snake Gourd)

চিচিঙ্গা বর্ষাকালের একটি জনপ্রিয় সবজি, যা শরীরের জন্য অত্যন্ত উপকারী। এতে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন এবং মিনারেল রয়েছে। এটি হজমশক্তি বৃদ্ধি করে এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে সহায়ক।

১০. বেগুন (Eggplant)

বর্ষাকালে বেগুন খুব ভালোভাবে জন্মায়। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার এবং ভিটামিন সি রয়েছে। বেগুন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং হৃদরোগ প্রতিরোধে সাহায্য করে।

আরো জানুন: বারোমাসি সবজি তালিকা

উপসংহার

বর্ষাকালে প্রাপ্ত এই সবজিগুলো পুষ্টি এবং স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এই সবজিগুলো খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং সার্বিক স্বাস্থ্যের উন্নতি ঘটে। বর্ষাকালের সবজি সহজলভ্য এবং সাশ্রয়ী, তাই এই সময়ে বেশি করে তাজা সবজি খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী।

Leave a Comment